জীবনে সফল হতে হলে নিজের ওপর দৃঢ় বিশ্বাস রাখবে। কখনও হাল ছেড়ে দিওনা, কারণ একবার হাল ছেড়ে দিলে তুমি অার কখনো সে কাজে সফল হতে পারবে না। অার একটা কথা কোন কাজ একবার করতে না পারলে, বারং বার চেষ্টা করবে। একবার না পারিলে দেখ শত বার পারিব না এই কথাটি বলিও না অার

জিজ্ঞাসা-উত্তর 2nd পর্ব

/ যানবাহন যোগে মসজিদে গমন প্রসঙ্গে।
প্রশ্ন:  কোন ব্যক্তি মসজিদে নামায অাদায়ের উুদ্দেশ্যে মোটরসাইকেল যোগে বা অন্য কোন যানবাহন ব্যবহারে মসজিদে করলে.  তিনি কি ঐ ব্যক্তির ন্যায় সাওয়াব পাবেন যে পায়ে হেটে মসজিদে যায়??

উত্তরঃ হাদিস শরিফে অাছে, যে জুমুু'অার নামাযের  ফযিলত বণর্নায় প্রতি কদমে এক বছরের নফল নামযের সওয়াব লাভের কথা এসেছে।  সেখানে হুতুওয়াহ শব্দটি এসেছে। এর অর্থ হলো পায়ে হেটে চলার ক্ষেত্রে প্রতিকদম।
সুতরাং যানবাহনে চলার ক্ষেত্রে যেহেতু পায়ের কদম হয়না, তাই যে ব্যক্তি মটর সাইকেল, অন্য কোন যানবাহনে চড়ে জুমু'অার নামাযের জন্য গমন করেছেন,  তিনি ঐ ব্যক্তির ন্যায় সওয়াব পাবেন না যিনি কষ্ট করে পায়ে হেটে মসজিদে গমন করল।
অার যেখানে কষ্ট বেশি হবে সেখানে সাওয়াব বেশি হনে এটাই স্বাভাবিক।
নেক কাজে গমনের সাধারন সওয়াব ও ফযিলত যানবাহন যোগে গমনকারীরা ও পাবেন..

[হাওয়াল : মিশকাত শরিফ,  ১১৯/ মিরকাত

/  ফরযে অাইব ইলম প্রসঙ্গে।
প্রশ্ন : (ক) অামরা জানি ইলম দ্বীন শিক্ষা করা ফরযে অাইন।  জানতে চাই একজন  মুসলমানের মানুষের কতটুকু ইলম অর্জন করা ফরজ্ অাইন?

(খ) যদি কোন ব্যাক্তি ইলমে দ্বীন শিক্ষা না করে সাধারণ শিক্ষায় শিক্ষিত হয়,  তাহলে কি পিতা মাতা গুনাগার হবে নাকি সন্তান??

***উত্তর::: (ক) একজন মুসলমানের সকল বিষয়ে দ্বীনের উপর এবং শরিয়ত মোতাবেক চলার জন্য যে পরিমাণ ইলম প্রয়োজন, ঐ পরিমাণ ইলম তার জন্য অর্জম করা ফরযে অাইন। যেমন- এলজন মুসলমান সর্বপ্রথম ঈমান অাকায়িদ সম্পর্কে পরে নামায রোযা এবং পাক-নাপাক সুরাহ কিয়ামাহ ইত্যাদি বিষয়ে জ্ঞান অর্জন   করা ফরযে অাইন।  তেমনিভাবে বিবাহ করার প্রসঙ্গ এলে বিবাহ

সকল বিষয়ে

৬/ স্বামী একত্রে বাস না করে ইন্তেকাল করে স্ত্রীর মোহরের  হুকুম প্রসঙ্গে.....

জিজ্ঞাসা:::  জনৈক ব্যক্তির বিদেশে থাকবস্হয়  দুই লক্ষ টাকা  মহরের বিনিময়ে উকিলের মাধ্যমে দেশে বিবাহ হয়েছে। বিবাহের সময় কথা হয়েছিল - দু 'বছর পর ছেলে দেশে ফিরে ঘরে তুুলে নিবেন। সে পযর্ন্ত মেয়ে পিত্রালয়ে থাকবে।  কিন্তু কোন এক দূর্ঘটনার কারণে ছেলে এক বছর পর মারা যায়। তাই তাদের একত্রবাসও হয়নি।
উল্লিখিত অবস্হায় স্বামীর রেখে যাওয়া সম্পদ থেকে স্ত্রীর মগরের ঐ টাকা সম্পূর্ণ পরিশোধ করতে হবে নাকি অর্ধেক পরিশোধ করতে হব??

উত্তর::: শরিয়তের দৃষ্টিতে দু'টি অবস্থায় স্ত্রীর মোহর পরিশোধ করতে হবে।
(এক) বিবাহের পর স্বামী-স্ত্রী একান্ত বাস হলে
(দুই) একান্তবাসের অাগে স্বামী-স্ত্রীর কোন একজন মারা গেলে।
সুতরাং উল্লিখিত সুরতে বিবাহের পর স্বামী-স্ত্রী
একত্রবাসের অাগেই যেহেতু স্বামী মারা গিয়াছে,
তাই নির্ধারিত মোহরের পুরো টাকাই স্ত্রীকে দিতে হবে।
[ হাওয়ালা : ফাতাওয়া অালমগীরি, ১:৩০৩/
ফাতাওয়া তাতারখানিয়া, ১:৩৬/
অাল বাদায়িস'উস সানায়ি, ২:৫৮৪]

ঈসালে ছাওয়াবের উদ্দেশ্যে শিন্নি করা  প্রসঙ্গে...

***জিজ্ঞাসা::: (ক) কোন মানুুষ মারা গেলে,  নির্দিষ্ট  বা অর্নিদিষ্ট তারিখে ছাওয়াবের উদ্দেশ্য গরিবদেরকে খাওয়ানো জায়েজ অাছে কিনা?
এ ব্যাপারে উত্তম সূরত কি???

(খ) কেউ মারা গেলে সে মৃত ব্যক্তির এবং তার ত্যাজ সম্পত্তির ব্যাপারে কি করণীয় বিস্তারিত জানতে চাই....

উত্তর::: (ক) কেউ মারা গেলে,  তার ঈসালে সওয়াবের উদ্দেশ্যে তিন দিনা,  সাত দিনা,  চল্লিশা প্রভৃতি পালন করা নাজায়িজ বিদঅাত ।

এ ছাড়া অন্যকোন নির্দিষ্ট দিনে তার রুহে সওয়াব পৌছানোর নিয়তে গরিব, মিসকিন ও অভূক্তদের খাওয়ালে তা জায়িয হবে।

তবে এর জন্য শর্ত হলো-কোনরুপ সামাজিকতার রীতি পালন বা লোক দেখানো উদ্দেশ্য ছাড়া সম্পূর্ণ ইখলাসের সাথে ঈসালে সওয়াবের উদ্দেশ্যে খানা খাওয়াতে হবে।
এবং এর সম্পূর্ণ ব্যয় স্বতঃস্ফূর্ত এক বা একাধিক ব্যক্তির পক্ষ হতে হবে। ইজমালি ত্যাজ সম্পদ থেকে করা যাবে না। 
অার যদি ত্যাজ সম্পদ থেকে করতে হয়,  তাহলে বালিগ ওয়ারিশের অাংশ থেকে তাদের সম্মতিতে হতে হবে। নাবালিগ অংশ থেকে হলে তা নাজায়িয।
[হাওয়ালা: সুরাহ অাল বাকারাহ, ১৮৮/
ফাতাওয়ে অালমগীরী, ৫:৩৪২/
ফাতায়ে শামী,৫:৩৬২]

Share:

0 মন্তব্য(গুলি):

Hamidnewblogsite.com. Powered by Blogger.

Labels

Recent Posts

Unordered List

Pages

Theme Support