জীবনে সফল হতে হলে নিজের ওপর দৃঢ় বিশ্বাস রাখবে। কখনও হাল ছেড়ে দিওনা, কারণ একবার হাল ছেড়ে দিলে তুমি অার কখনো সে কাজে সফল হতে পারবে না। অার একটা কথা কোন কাজ একবার করতে না পারলে, বারং বার চেষ্টা করবে। একবার না পারিলে দেখ শত বার পারিব না এই কথাটি বলিও না অার

জিজ্ঞাসা-উত্তর 4 পর্ব

উক্ত উক্তির কারণে স্ত্রীরর ঈমান চলে গিয়েছে। সুতরাং এখন তার নতুন ভাবে ঈমান অানা জরুরী। অার তার ঈমান চলে যাওয়ার কারণে  তাদের স্বামী-স্ত্রী বৈবাহিক সম্পর্ক নষ্ট হয়ে তারা বেগানার হুকুম হয়ে গিয়েছে।
তাই তার ঈমান অানয়ন পর তাদের নতুন ভাবে বিবাহ বন্ধনে অাবদ্ব হতে হবে অান্যতায় তাদের বিবাহ হালাল হবে না।
হাওয়ালা ফাতওয়ে শামী,  ৩:১০
বেহেশতি জেওর ১:৪০
ফাতওয়ে অালমগীরী ৩: ১৫৯

২/  লটারির মাধ্যমে অাইসত্রীম বিক্রি কর প্রসঙ্গে...

জিজ্ঞাসা:::::অামি লটারির মাধ্যমে লটারি বিত্রি করি.. অামার গাড়িতে বহু কোটা বিশিষ্ট গোল চরকা লাগানো অাছে। এর বিভিন্ন কোটায় এক থেকে তিনটি পর্যন্ত সংখ্যা লেখা অাছে? অাইসত্রীম মুল্য দুটাকা দু টাকার বিনিময়ে এক চরকা গুরাতে দেয়া হয়।  যে চিন্হিত সংখ্যায় চরকা থেমে যায়,  দু টাকার বিনিময়ে তাকে সে কটি অাইসত্রিম দেয়া হয়। কোন ক্রেতা অাইসত্রীম থেকে বঞ্চিত হননা। তবে সংখ্যায় কম বেশি হয়। এই পদ্ধতিতে অাইসক্রিম বিক্রি করা জায়েয হবে কি?
উত্তর :::: না, এই পদ্ধতিতে অাইসক্রিম ক্রয় বিক্রয় করা জায়েয হবে না। কেননা বেচা কিনা সহিহ হওয়ার জন্য প্রধান শর্ত হলো অাকদ তথা চুক্তির সময়ই ক্রেতা ও বিক্রেতা উভয়ের জানা থাকতে হবে যে,  বিক্রিত পণ্য কয়টি ও কি?
এখানে তা জানা যাচ্ছে না। কারণ,  বিক্রেতাকে দু টাকা দেওয়ার সময় ক্রেতা জানে না যে, তার ক্রয়কৃত অাইসক্রিম কয়টি চরকা কোথায় গিয়ে থামবে??
এক দু নাকি তিন সংখ্যায় গিয়ে থামবে তাছাড়া এ পদ্ধতির বেচা কিনা জুয়ার সাথে সমন্ঞ্জস্য পূর্ণ তাই পদ্ধতিতে ক্রয় বিক্রয় করা যাবে না...
হাওয়ালা: ফাতহুল কাদির, ৬:৫৫
তাকমিলা ফাতহুল মুলহিম, ১:৩১৮
শরহে মাজল্লা, ৫:৮৮

৩/ সংগঠনে শামিল হওয়া প্রসঙ্গে....
জিজ্ঞাসা::::  বিভিন্ন ইসলামিক ছাত্র সংগঠনের লোকেরা এসে তাদের দলে সদস্য হওয়ার জন্য অামাকে অাহ্বান করে। অামি কার দলে যোগ দিব???

উত্তর:::: উল্লিখিত ক্ষেত্রে অামাদের পরামর্শ হলো দাওয়াত ও তাবলীগের মেহনতের সাথে পুরোপুরি লেগে থেকে দাওয়াতি কাজ করুন।
এতে একদিকে অাপনার নিজের অামল ঠিক থাকবে অন্য দিকে দাওয়াতি যিম্মাদার অাদায় হবে।
অার ইসলামি অান্দোলনের

Share:

0 মন্তব্য(গুলি):

Hamidnewblogsite.com. Powered by Blogger.

Labels

Recent Posts

Unordered List

Pages

Theme Support