জীবনে সফল হতে হলে নিজের ওপর দৃঢ় বিশ্বাস রাখবে। কখনও হাল ছেড়ে দিওনা, কারণ একবার হাল ছেড়ে দিলে তুমি অার কখনো সে কাজে সফল হতে পারবে না। অার একটা কথা কোন কাজ একবার করতে না পারলে, বারং বার চেষ্টা করবে। একবার না পারিলে দেখ শত বার পারিব না এই কথাটি বলিও না অার

মধ্যম অায়ের দেশ কি কাগজে কলমে?

কোন একটি দেশ কখন উন্নত হয়? যখন মানুষের অার্থিক অবস্হা ভাল হয়, জিবন মান উন্নয়ন হয়।
অাপনাদের একটা ছোট্র উদাহরণ দিচ্ছি,  অামাদের সাথে থাকত, বলতে পারেন রুমমেট নাম শাকাওয়াত ভদ্র, নম্র তবে তার একটা গুণ ছিল তা হলো ধৈর্য। সে ভাবে না কারো টাকা মেরে বড়লোক হতে।
অামি একবার তাকে ঠাট্টা করে বললাম পড়া-লেখা চাকরি বাকরি না করে বন্দুক একটা নিয়ে ব্যাংক লুট করলে'ত সারা জিবন বসে বসে খেতে পারবি,  সে অামাকে উত্তরে বলল, মানুষ সফল না হওয়ার পিছনে অনেক কারণ থাকতে পারে তবে অামার মতে, লোভ মানুষ সফল না হওয়ার অন্যতম কারণ। কারণ অাজ অামি লোভের কারণে চুরি করলাম কাল অামি ডাকাতি করব,  পরশু দিন অামি কাউকে খুন করব না যে, সে কি গ্যারান্টি?  তার উত্তর শুনে ভাবলাম অামাদের দেশের প্রতিটি মানুষের মনে এই ভয়টা থাকত তাহলে অাজ দেশটা কোথায় গিয়ে দাড়াত!

মুল কথায় অাসি,  সে একটা বেসরকারি প্রতিষ্ঠানে চাকরির পাশাপাশি অর্নাস ৩ বর্ষে পড়ে, বাবা অনেক অাগে মারা গেছে। তারা দু'ভাই।

বড় ভাইটা বিয়ের পর অালাদা হয়ে গেছে, অসুস্থ মা গ্রামে থাকত,  তাই মাকে মাসে মাসে টাকা পাঠাতে হত, তার পাঠানো টাকায় মায়ের সংসার চলে। প্রথমে সে টিউশনি করাত দেখতেছে টিউশনির টাকা দিয়ে তার নিজের খরচ মিটচে না। চাকরির সাথে দু'একটা টিউশনি করাচ্ছে ।
রুমের ভাড়া প্রায় ৩০০০+ টাকা তার নিজের খরচ বাদ দিয়ে তার কাছে সামান্য টাকা থাকত, যা তার মায়ের কাছে পৌছার অাগে শেষ হয়ে যেত।  জনম দুঃখী মা মুখ খুলে কিছুই বলত না, কারণ একমাত্র ছেলেটিও  যদি হারিয়ে যাই! সুতরাং শুধু এটা উদাহরণ নয়। এরকম  অাপনি অামার সমানে হাজার হাজার উদাহরণ,  কিন্তু অামরা বাঙ্গালী জাতি যতক্ষণ না নিজের উপর ৩৬০ ডিগ্রি অাসছে না, কতক্ষণ নাকে সরিষের তৈল দিয়ে ঘুমাই অার রাস্তায় হাটার সময় চশমা লাগাই হাটিঁ। এ হল অামাদের গুণ।
প্রত্যেক সরকারের স্লোগান থাকে তদ্রূপ বর্তমান সরকার এর বাইরে নয়।

Share:

0 মন্তব্য(গুলি):

Blog Archive

Hamidnewblogsite.com. Powered by Blogger.

Labels

Blog Archive

Recent Posts

Unordered List

Pages

Theme Support