জীবনে সফল হতে হলে নিজের ওপর দৃঢ় বিশ্বাস রাখবে। কখনও হাল ছেড়ে দিওনা, কারণ একবার হাল ছেড়ে দিলে তুমি অার কখনো সে কাজে সফল হতে পারবে না। অার একটা কথা কোন কাজ একবার করতে না পারলে, বারং বার চেষ্টা করবে। একবার না পারিলে দেখ শত বার পারিব না এই কথাটি বলিও না অার

হযরত রবিয়া বিনতে ইসমাইল

হযরত রবিয়া বিনতে ইসমাঈল সারারাএি এবাদতে কাটাইতেন এবং সারাদিন  রোযা রাখিতেন। তিনি বলিতেন,আমি যখন আযান শুনি,তখন কেয়ামতের দিনের যুৎকারকারী ফেরেশতার কথা  স্মরণ  হয়।যখন  গরম অনুভব করি, তখন হাশরের মাঠের সূযোত্তাপের কথা মনে পড়ে।তিনি আরও বলিতেন; আমি যখন নামাযে দাঁড়াই,তখন গায়েব হইতে আমার দোষ- ত্রুটি বলিয়া দেওয়া হয়; যাহাতে আমি অপরের দোষ- ত্রুটি দেখিতে না  এবং চলাফেরা করিবার সময় আমি বেহেশত ও দোযখ দেখিতে পাই। বস্তুত এইরুপ এবাদতকেই এবাদত বলা হয়।সর্বদা নিজের দোষ- ত্রুটির দিকে সতর্ক দৃষ্টি রাখিলেই আর অপরের দোষ-ত্রুটি দেখা যায়না।অার অপরের দোষ- ত্রুটি না খোঁজাই  বুযুর্গীর আলামত।দুঃখের বিষয় আজ মুসলিম কেওম  ইসলামের পূত পবিত্র  আর্দশ ভুলিয়া কেহই অপরের  দোষ- ত্রুটি  খুঁজিয়া হিংসা- হাছাদে পরিয়াছি রসাতলে যাইতেছে।যাহার ফলে কওমের একতা ভ্রাতৃত্ব চিরতরে লোপ পাইতেছে।নিজেরা দোষ-ত্রুটি  মুক্ত হওয়ার চেষ্টা না করিয়া দীন- দুনিয়া বরবাদ করিয়া অশান্তি ঘটাইতেছে।

Share:

0 মন্তব্য(গুলি):

Blog Archive

Hamidnewblogsite.com. Powered by Blogger.

Labels

Blog Archive

Recent Posts

Unordered List

Pages

Theme Support