জীবনে সফল হতে হলে নিজের ওপর দৃঢ় বিশ্বাস রাখবে। কখনও হাল ছেড়ে দিওনা, কারণ একবার হাল ছেড়ে দিলে তুমি অার কখনো সে কাজে সফল হতে পারবে না। অার একটা কথা কোন কাজ একবার করতে না পারলে, বারং বার চেষ্টা করবে। একবার না পারিলে দেখ শত বার পারিব না এই কথাটি বলিও না অার

প্রতিবেশীর ওপর দায়িত্ব।

১/ প্রতিবেশির উপকার করিবে।প্রতিবেশীর সহিত অসদ্ব্যবহার করিবে না।( প্রতিবেশীর দ্বারা বা তাহার  গরু- বাছুর ছাগল  মুরগী বা ছেলে- মেয়েরর দ্বারা যদি কিছু  নষ্ট বা ক্ষতি হয়,তবে সে কারণে তাহার সহিত ঝগড়া- ফাসাদ ও মারামারি করিবে না,ছবর করিবে)।

২/প্রতিবেশির  বিবি - বাচ্চার, ( গরু- বাছুর) ইত্যাদির হেফাযত করিবে।( তাহার অনুপস্হিতিতে বা তাহার অপারগ  অবস্হায়  লাকড়ি,পানি,বাজা  সদায় ইত্যাদির কাজে তাহার সহায়তা করিবে।প্রতিবেশি গরিব  হইলে তাহাকে বা তাহার ছেলে- মেয়েদের  দেখাইয়া তাহাদের না দিয়া তুমি ভাল ভাল জিনিস  খাইবে না বা ব্যবহার করিবে না।

৩/ মাঝে মাঝে প্রতিবেশির  বাড়িতে তোহফা হাদিয়া পাঠাইবে; তোমার ঘরে যাহাকিছু খাবার তৈয়ার হয়, তাহা হইতে ক কিছু   তাহাদের  দিবে।বিশেষত: প্রতিবেশি  যদি গরিব হয় এবং খাওয়া পরার কষ্ট থাকে,তবে অবশ্য তাহাকে খাবার দিয়া তাহার সাহায্য  করিব।

৪/ প্রতিবেশিকে কিঝুতে কষ্ট দিবে না।জানিয়া রাখিবে,প্রতিবেশি  যেরুপ শহরের বা গ্রামের বাড়িতে হয়,তদ্রূপ সফরে এবং বিদেশেও হয়।বাড়ি হইতে যাহার সহিত একএে সফরে যায় বা বিদেশে গিয়া এক সঙ্গে সফর করে( বা স্কুলে বা মাদ্রাসা  বা অফিসে থাকে) এই সবই প্রতিবেশি। প্রতিবেশি  সম্বন্ধে মোটামুটি এতটুকু খেয়াল রাখা দরকার  যে,( নিজের কষ্টের  চেয়ে তাহার কষ্টকে বড় মনে করিবে) নিজের আরামের চেয়ে তাহার আরামের জন্য বেশী চেষ্টা করিবে।কোন কোন নির্বোধ লোক গাড়ীর বা জাহাজের সহযাএীদের সহিত অনেক নিষ্ঠুর ব্যবহার করে,ইহা বড়ই জঘন্য।

Share:

0 মন্তব্য(গুলি):

Blog Archive

Hamidnewblogsite.com. Powered by Blogger.

Labels

Blog Archive

Recent Posts

Unordered List

Pages

Theme Support