জীবনে সফল হতে হলে নিজের ওপর দৃঢ় বিশ্বাস রাখবে। কখনও হাল ছেড়ে দিওনা, কারণ একবার হাল ছেড়ে দিলে তুমি অার কখনো সে কাজে সফল হতে পারবে না। অার একটা কথা কোন কাজ একবার করতে না পারলে, বারং বার চেষ্টা করবে। একবার না পারিলে দেখ শত বার পারিব না এই কথাটি বলিও না অার

HTML ( এইচ, টি, এম, এল) ১ পর্ব

Broadcast blogspot.com

(HTML)এর অর্থ হচ্ছে Hyper Text Markup Language এটা কোন প্রোগ্রামিং ল্যাংগুয়েজ নয়, মার্কঅাপ ল্যাংগুয়েজ।


ওয়েব ডেবেলপার হতে হলে এই ল্যাংগুয়েজ টা সবার অাগে ভালভাবে জানতে হবে। তবে এটা শেখা খুব সহজ। এটা শিখলেই অাপনি একটা ওয়েব পেজ তৈরি করতে পারবেন। অার যদি (CSS) শেখেন তাহলে ঐ পেজটিকে অারেকটু প্রাণ দিতে পারবেন।
**তারপর জাভাস্ক্রিপ্টের পালা, জাভাস্ক্রিপ্ট শিখে এর এপ্লিকেশন করলে অাপনার ঐ পেজটি ডাইনামিক হওয়া শুরু হল। সর্বশেষ (PHP) +( ডেটাবেস) শিখলে পূণাঙ্গ ডেটাবেস Driven ওয়েবসাইট তৈরি করতে পারবেন।
যে জিনিস লাগবে (HTML) শিখতে Notepad Open তৈরি হন। যেহেতু নতুন তাই নোটপ্যাড দিয়ে শুরু করুন পরে অন্য কোন অ্যাবান্সড এডিটর সুইচ করবেন,যেমন -- Dreamwever অার যদি ড্রিমওয়েবার কাজে অভিজ্ঞতা থাকে তাহলে একনই শুরু করতে পারেন।
Windows এ বাই ডিফল্ট যে Notepad টি থাকে সেটা দিয়ে কোন মজা পাবেন না এই রকম একটা হালকা Notepad অাছে নাম তার Notepad++ এখানে প্রচুর সুবিধা পাবেন। এটা প্রফেশনাল কোড লেখার জন্য নিঃসন্দেহে ব্যবহার করতে পারেন। নোটপ্যাড++ লিখে সার্চ দিয়ে ইন্টারনেট থেকে নিয়ে নিতে পারেন মাত্র 5 MB. ***এইচটিএমএল এলিমেন্ট (Elements) ***এইচটিএমএল ট্যাগ (Tag) *** এইচটিএএল অ্যাট্রিবিউট (Attribute) এই শব্দগুলির সবসময় এবং পরিষ্কার ধারণা থাকতে হবে। HTML5 মুলত HTMLই তবে, এখানে নতুনত্ব নতুনত্ব অনেক ট্যাগ এবং নিয়ম যুক্ত তরা হয়েছে। প্রথম পর্ব এই পযর্ন্ত।

Share:

0 মন্তব্য(গুলি):

Blog Archive

Hamidnewblogsite.com. Powered by Blogger.

Labels

Blog Archive

Recent Posts

Unordered List

Pages

Theme Support